অনেক প্রত্যাশা তৈরি হয়েছিল এই ছবিটি নিয়ে। কিন্তু শেষ পর্যন্ত প্রত্যাশা পূরণ হল না। শেষ পর্বে এসে আটকে গেল 🧜‘রাইটিং উইথ ফায়ার’। রিন্টু থমাস এবং সুস্মিত ঘো🅰ষের ছবিটি পেল না সেরা তথ্যচিত্রের পুরস্কার। সেই জায়গায় সেরা তথ্যচিত্রের পুরস্কার চলে গেল ‘সামার অব সোল’ ছবির কাছে।
এই তথ্যচিত্রটির কেন্দ্রে একটি খবরের কা♈গজ। ‘খবর লহরিয়া’। ভারতের একমাত্র খবরের কাগজ, যা চালান দলিত মহিলারা। তথ্যচিত্রের বিষয়টি সেই কাগজের প্রধান সাংবাদিক মীরাকে অনুসরণ করে এগোয়। কীভাবে টিকে থাকার জন্য ‘খবর লহরিয়া’ ছাপা কাগজ থেকে ডিজিটাল-মাধ্যমে রূপান্তরিত হয়— সেটিই উঠে এসেছিল এই তথ্যচিত্রের মধ্যে।
তবে শুধু একটি খবরের কাগজের টিকে থাকার লড়াই নয়, তার সঙ্গে এই তথ্যচিত্রে গুরুত্ব পেয়েছে দলিত মহিলাদের লড়াই, সামাজিক অবস্থান, 🌸প্রশাসনের সঙ্গে বিবাদ, অধিকার রক্ষার দাবিতে আন্দোলনের ম🦂তো বিষয়গুলি।
ছবিটি ইতিমধ্যেই হাতে পেয়েছে বেশ কয়েকটি আন্তর্জাতিক পুরস্কারও। আমেরিকায় সানডান্স উৎসবের একটি বিশেষ বিভাগেও ছব✅িটি দেখানো হয়েছে এবং পඣুরস্কৃত হয়েছে। পুরস্কার পেয়েছে বেলফাস্ট ফিল্ম ফেস্টিভ্যাল, ক্র্যাকো ফিল্ম ফেস্টিভ্যালের মতো জায়গাতেও।
সব মিলিয়েই এই ছবিটি অস্কার নি💧য়েও প্রত্যাশা তৈরি করেছিল ভারতীয়দের মধ্যে। কিন্তু শেষ রক্ষা হল না। অস্কারেরর শেষ পর্বে আটকে♌ গেল রিন্টু থমাস এবং সুস্মিত ঘোষের ছবিটি।