প্রখ্যাত চিত্রনাট্যকার জাভেদ আখতার সম্প্রতি তাঁর কন্যা, চলচ্চিত্র নির্মাতা জোয়া আখতারের সঙ্গে একটি সাক্ষাত্কারে অংশ নেওয়ার সময় শোবিজ জগতের কিছু নতুন না বলা গল্প শেয়ার করেছেন। তাঁরা শিল্প, সাহিত্য এবং সিনেমার প্রতি তাঁদের আবেগের মধ্যে ডুবেছিলেন। আজ একজন তারকা হতে কী লাগে সে বিষয়ে আলোচনায়, কিংবদন্তি লেখক জাভেদ আখতার স🦩্টারডম গঠনে সমাজের ভূমিকার ওপ🎐র জোর দিয়েছেন। তিনি ব্যাখ্যা করেছিলেন যে একজন তারকার চিত্র সমসাময়িক নৈতিকতা এবং আকাঙ্ক্ষার মিশ্রণ এবং যখন সমাজ এই উপাদানগুলি পরিষ্কারভাবে বুঝতে পারে, তখন দুর্দান্ত লেখার আবির্ভাব হতে পারে।
আরও পড়ুন: (ইউটিউবে আসছে অর্জুন-ভূমির দ্য লেডি কিলার🔯, ভক্তরা বলছেন 'লজ্জার ')
জাভেদ আখতার অমিতাভ বচ্চনের জনপ্রিয় ' অ্যাংরি ইয়াং মেন' আর্কিটাইপের পতনকে তুলে ধরেন। উল্লেখ করেন যে, যখন বচ্চনের রা🔥গ গভীর আঘাত থেকে উদ্ভূত হয়েছিল, পরে চিত্রায়নগুলি চরিত্রের গভীরতা হারিয়ে শুধুমাত্র রাগকে কেন্দ্র করে। এই পরিবর্তনের ফলে চরিত্রটি শেষ প🎐র্যন্ত বিশিষ্টতা থেকে বিবর্ণ হয়ে যায়। আখতার আরও উল্লেখ করেছেন যে সিনেমার সামাজিক প্রতিফলন শুধুমাত্র পুরুষ সুপারস্টারদের মধ্যে সীমাবদ্ধ নয়।
ইন্ডিয়ান এক্সপ্রেসের সঙ্গে একই আড্ডায়, জাভেদ আলোচনা করেছিলেন যে কীভাবে শ্রীদেবী এবং মাধুরী দীক্ষিতের মতো প্রতিভাবান অভিনেত্রীদের এমন একটি সমাজ দ্বারা অবমূল্যায়ন করা হয়েছিল যেখানে আত্ম-প্রতিফলনের অভাব ছিল। তিনি তাঁদের মীনা কুমারী, নার্গিস এবং ওয়াহিদা রহমানের মতো অতীতের কিংবদন্তিদের সঙ্গে তুলনা করেছিলেন, যাদের প্রত্যেকে 'সাহেব বিবি অর গুলাম', 'মাদার ইন্ডিয়া' এবং 'গাইড'-এর মতো ছবিতে আইকনিক ভূমিকায় অভিনয় করেছিলেন। আখতার যুক্তি দিয়েছিলেন যে শ্রীদেবী এবং মাধুরী সমানভাবে প্রতিভাবান হলেও তাঁরা একইভাবে সংজ্ౠঞায়িত ভূমিকা পাননি কারণ সেই সময়ে সমাজ সমসাময়িক মহিলার পরিচয় সম্পর্কে অনিশ্চিত ছিল। সমসাময়িক নারী কে? সে সম্পর্কে সমাজ পরিষ্কার ছিল না । নীরব চুপচাপ মহিলাটি বেরিয়ে গেলেন, কিন্তু কে এলো ভেতরে? এটা কেউ জানে না,' জোর দিয়ে বলেন জাভেদ।
আরও পড়ুন: (সেক্সি মুভস আর এনার্জি নিয়ে আবারও নতুন গানে চমক জুনিয়র এনটিꦰআর-জাহ্নবী জুটির)
তিনি আরও উল্লেখ করেছেন যে সমাজ এখনও সিনেমায় আধুনিক নারীর সত্যিকারের প্রতিনিধিত্ব খুঁজে পেতে সংগ্রাম করছে। এই সমসাময়িক নারীকে বন্দী করার জন্য তিনি তাঁর মেয়ে জোয়া আখতারের চলচ্চিত্রের প্রশংসা করেন, তাঁর প্রশংসা না করার অনুরোধ সত্ত্বেও।আখতার প্রশ্ন করেছিলেন যে স্বার্থপরতার রেখাটি চরিত্রের আর্কসে কোথায় আঁকা উচিত এবং সমসাময়িক নায়ক কীভাবে তার সমবয়সীদের এবং পরিবারের সাথে সম্পর্কিত, উল্লেখ করে যে এই দিকগুলি আজকের সমাজে অস্পষ্ট রয়ে গেছে। তিনি যুক্তি দিয়েছিলেন যে লেখকরা এই অস্পষ্ট সমাজের অংশ, এটি মহান চরিত্রের অভাবের দিকে পরিচা🌞লিত করে, যার ফলস্বরূপ মহান তারকাদের অনুপস্থিতি দেখা দেয়। চিত্রনাট্যকার জুটি সেলিম-জাভেদের ডকুসারিজ 'অ্যাংরি ইয়াং মেন' ২০শে আগস্ট প্রাইম ভিডিয়োতে সম্প্রতি পꦗ্রিমিয়ার হয়েছে।